আজ বুধবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গিনেস বুকে নতুন রেকর্ডের পথে বাংলাদেশ,পরিচ্ছন্নতা অভিযানে তারকাসহ রাজধানীবাসীর ঢল

পরিচ্ছন্নতা অভিযানে তারকাসহ

পরিচ্ছন্নতা অভিযানে তারকাসহ

সংবাদচর্চা রিপোর্ট:

ঢাকা শহরকে পরিচ্ছন্ন নগরি হিসেবে গড়তে স্থানীয় জনপ্রতিনিধিসহ বিভিন্ন তারকাদের সাথে নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের  মেয়র সাইদ খোকন পরিষ্কার অভিযানে নামছে।

জনসচেতনা বৃদ্ধির লক্ষে  ডিএসসিসি আয়োজিত এই কর্মসূচিতে নানা শ্রেণি পেশার হাজারো মানুষ ঝাড়ু হাতে নিয়ে নগর পরিষ্কারের কর্মসূচিতে অংশ নিয়েছেন।

শুক্রবার সকাল ১০টার দিকে শুরু হওয়া এই কর্মসূচির মাধ্যমে গিনেস বুকে নতুন রেকর্ড গড়তে চায় বাংলাদেশ। রেকর্ড গড়তে সর্বনিম্ন ১৫ হাজার মানুষের উপস্থিতি নিশ্চিতের লক্ষ্যমাত্রা ধরা হলেও ইতোমধ্যে এই সংখ্যা ছাড়িয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

ডিএসসিসির পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নিতে সকাল থেকেই নগরভবন এলাকায় জড়ো হতে থাকেন মানুষ। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের হয় জিরো পয়েন্টে যায়। এরপর মেয়র সাঈদ খোকনের নেতৃত্ব গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন মোড় এলাকায় পরিচ্ছন্ন অভিযান শুরু হয়।

অভিযান শেষে মেয়র সাঈদ খোকন বলেন,সাধারণ মানুষকে সচেতন করতে পারলেই ঢাকা শহর পরিচ্ছন্ন রাখা সম্ভব।

নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বলেন,এখন যদি ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে না পারি আমাদের পরবর্তী প্রজন্ম ঢাকা শহরে বসবাস করতে পারবে না। ঢাকা শহরকে পরিচ্ছন্ন নগরি হিসেবে গড়তে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে।

ডিএসসিসির এই আয়োজনে অংশ নিয়েছে বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিনজারও। তাদের পৃষ্ঠপোষকতায় এই উদ্যোগের নাম রাখা হয়েছে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ ক্যাম্পেইন। বেসরকারি টেলিভিশন জিটিভি এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ- ডিএমপিও এই উদ্যোগে সিটি করপোরেশনের সঙ্গে আছে।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা-প্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছেন।

২০১৬ সালে ভারতের আহম্মেদাবাদের কাছে একটা শহরে পাঁচ হাজার ৫৬ জনকে নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করার মধ্য দিয়ে এই উদ্যোগ গিনেজ বুকে স্থান করে নেয়। সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করার পথে ডিএসসিসি।

ডিএসসিসির এই উদ্যোগে সাধারণ মানুষের পাশাপাশি নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ও গাজী গ্রুরুপের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, চিত্রনায়ক ফারুক, চিত্রনায়িকা মাহিয়া মাহি, নুসরাত ফারিয়া, নাবিলা, ভাবনা, অভিনেত্রী আনোয়ারা, অভিনেতা অপূর্ব, সংগীতশিল্পী নকিব খান, ফকির আলমগীর অংশ নিয়েছেন।

স্পন্সরেড আর্টিকেলঃ